Model Activity Task
Mathematics
Part 8
Class 8 Mathematics Model Activity Task Part 8 Combined Answer 2021 | অষ্টম শ্রেণী গণিত মডেল অ্যাক্টিভিটি টাস্ক পার্ট ৮
নিচে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পরিষদ দ্বারা দশম শ্রেণীর জন্য Model Activity Task Class 8 Part 8 দেওয়া হয়েছে তা প্রশ্ন এবং উত্তর সহ আলোচনা করা হলো। তোমরা এই Model Activity Task Class 8 Part 8 থেকে সমস্ত প্রশ্নের আলোচনা দেখতে পারবে।
এখানে Model Activity Task Class 8 Part 8 All Subject এর সমাধান দেওয়া আছে। আমাদের ওয়েবসাইটে সবসময় যেকোনো শ্রেণীর Model Activity Task খুব দ্রুততার সাথে আপলোড করা হয়। পরবর্তী Model Activity Task Class 8 Part 8 সবার আগে পাওয়ার জন্য অবশ্যই আমাদের https://play.google.com/store/apps/details?id=com.education.biswavui daowload this app)
আর আরো বেশি পড়াশোনা বিষয়ক সামগ্রী পাও। ছাত্রছাত্রীরা বাড়িতে নিজের বিষয়ভিত্তিক খাতায় এগুলো করে বিদ্যালয় খুললে শিক্ষকের কাছে জমা দেবে। Model Activity Task Class 8 Model Activity Task Bengali Part 8 মডেল অ্যাক্টিভিটি টাস্ক দশম শ্রেণি MODEL ACTIVITY TASK CLASS 9 PART 8
2. সত্য/মিথ্যা লেখাে (T/F) :
(i) 30 লিটার ডেটল-জলে জল ও ডেটলের পরিমাণের অনুপাত 5:1, ইহাতে ডেটল আছে 25 লিটার।
উত্তর: মিথ্যা
(ii) (27x³ – 343y³) সংখ্যামালাটি (3x – 7y) দ্বারা বিভাজ্য।
উত্তর: সত্য
(iii) 2a²b এবং 4ab²-এর গ.সা.গু হলাে 4a²b²।
উত্তর: মিথ্যা
(iv)
উত্তর: মিথ্যা
(v)
উত্তর: মিথ্যা
(vi) হারুণচাচা 1 দিনে কোনাে কাজের 1/10 অংশ করেন। সম্পূর্ণ কাজটি করতে হারুণচাচার 10 দিন সময় লাগবে।
উত্তর: সত্য
(vii) 2.25 টাকা, 5 টাকার শতকরা 4.5
উত্তর: মিথ্যা
3. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন :
(i)
![Class 8 Mathematics Model Activity Task Part 8 Scr7](http://wbshiksha.com/wp-content/uploads/2021/10/Class-8-Mathematics-Model-Activity-Task-Part-8-Scr7.jpg.webp)
চিত্রে, ΔABC-এর AB=AC এবং ∠BAC = 70°। ∠ABC এবং ∠ACB-এর পরিমাপ নির্ণয় করাে।
উত্তর:
![Class 8 Mathematics Model Activity Task Part 8 Scr7](http://wbshiksha.com/wp-content/uploads/2021/10/Class-8-Mathematics-Model-Activity-Task-Part-8-Scr7.jpg.webp)
দেওয়া আছে, AB = AC এবং ∠BAC = 70°
∴ ∠ACB = ∠ABC
অতএব, ∠ABC+∠BCA+∠CAB = 180°
বা, ∠ABC+∠ABC+70° = 180°
বা, 2 ∠ABC = 110°
বা, ∠ABC = 110°/2 = 55°
∴ ∠ACB = 55°
(ii) দুটি সমান মাপের কৌটায় মিশ্র চায়ে আসাম চা ও দার্জিলিং চায়ের পরিমাণের অনুপাত যথাক্রমে 5:18 এবং 2:3। কোন কৌটায় আসাম চায়ের পরিমাণ বেশী আছে?
উত্তর: প্রথম কৌটায় আসাম চা : দার্জিলিং চা = 5:18
দ্বিতীয় কৌটায় আসাম চা : দার্জিলিং চা = 2:3
∴ প্রথম কৌটায় আসাম চায়ের আনুপাতিক ভাগহার = =
এবং দ্বিতীয় কৌটায় আসাম চায়ের আনুপাতিক ভাগহার = =
∴ তুলনা করে পাই,
প্রথম কৌটা = = =
দ্বিতীয় কৌটা = = =
অতএব, 46 > 25
∴ দ্বিতীয় কৌটায় আসাম চায়ের পরিমাণ বেশী।
(iii) গণিতের ভাষায় সমস্যাটি হলাে
গরুর সংখ্যা (টি) | সময় (দিন) | খড়ের পরিমাণ (কাহন) |
8 | 15 | 4 |
10 | 72 | x |
(a) সময় স্থির থাকলে গােরুর সংখ্যার সঙ্গে খড়ের পরিমাণের সমানুপাত সম্পর্কটি লেখাে।
উত্তর: সময় স্থির থাকলে গােরুর সংখ্যা বাড়লে খড়ের পরিমাণ বাড়বে এবং গরুর সংখ্যা কম্লে খড়ের পরিমাণ কমবে।
∴ সময় স্থির থাকলে গরুর সংখ্যার সাথে খড়ের পরিমানের সরল সম্পর্ক।
(b) গােরুর সংখ্যা স্থির থাকলে সময়ের সঙ্গে খড়ের পরিমাণের সমানুপাত সম্পর্কটি লেখাে।
উত্তর: গরুর সংখ্যা একই থাকলে সময় বাড়লে খড়ের পরিমাণ বাড়বে এবং সময় কমলে খড়ের পরিমাণ বাড়বে।
∴ গরুর সংখ্যা স্থির থাকলে সময়ের সাথে খড়ের পরিমাণের সরল সম্পর্ক।
(iv) x²+px+q বীজগাণিতিক সংখ্যামালায় p = a + b এবং q = a × b হলে, সংখ্যামালাটির উৎপাদক দুটি লেখাে।
উত্তর: x2+px+q সংখ্যামালায় p = a+b এবং q = a×b বসিয়ে পাই,
x2+px+q
= x2 + (a+b)x + a×b
= x2 + ax + bx + a×b
= x(x+a)+b(x+a)
= (x+a)(x+b)
4. (i) হলে, এর মান নির্ণয় করো।
উত্তর:
(ii) ভাগ করাে : (m² – 5m + 6 )-কে (m – 3) দিয়ে
উত্তর:
![Class 8 Mathematics Model Activity Task Part 8 Scr6](http://wbshiksha.com/wp-content/uploads/2021/10/Class-8-Mathematics-Model-Activity-Task-Part-8-Scr6.png.webp)
5. ক্লাসের ছাত্রছাত্রীরা কোন কোন খেলা কতজন করে পছন্দ করে শতকরায় তার তালিকা হলাে (একজন কেবলমাত্র একটি খেলাই পছন্দ করবে)
খেলা | খেলা পছন্দ করা ছাত্রছাত্রীর সংখ্যা (শতকরায়) |
ক্রিকেট | 60 |
ফুটবল | 30 |
ব্যাডমিন্টন | 10 |
পাই চিত্রে, যে বৃত্তকলাগুলি তথ্যটির অংশগুলিকে বােঝাবে সেই বৃত্তকলাগুলির কেন্দ্রীয় কোণগুলি নির্ণয় করাে এবং তথ্যটির পাই চিত্র অঙ্কন করাে
উত্তর:
পাইচিত্রের মোট কেন্দ্রীয় মান = 360°
ক্রিকেট নির্দেশক বৃত্তকলার কেন্দ্রীয় মান
=
=
= 216°
∴ ফুটবল নির্দেশক বৃত্তকলার কেন্দ্রীয় মান
এবং ব্যাডমিন্টন নির্দেশক বৃত্তকলার কেন্দ্রীয় মান
![Points scored Class 8 Mathematics Model Activity Task Part 8 Scr3](http://wbshiksha.com/wp-content/uploads/2021/10/Class-8-Mathematics-Model-Activity-Task-Part-8-Scr3.png.webp)
6. (i) যুক্তি দিয়ে প্রমাণ করাে যে, ত্রিভুজের কোনাে একটি বাহুকে বর্ধিত করলে যে বহিঃস্থ কোণ উৎপন্ন হয় সেটির পরিমাপ অন্তঃস্থ বিপরীত কোণ দুটির পরিমাপের যােগফলের সমান।
উত্তর:
![Points scored Class 8 Mathematics Model Activity Task Part 8 Scr5](http://wbshiksha.com/wp-content/uploads/2021/10/Class-8-Mathematics-Model-Activity-Task-Part-8-Scr5.jpg)
(ii) প্রমান করবে, যে কোনাে ত্রিভুজের তিনটি কোণের সমষ্টি 180° |
উত্তর:
![Points scored Class 8 Mathematics Model Activity Task Part 8 Scr4](http://wbshiksha.com/wp-content/uploads/2021/10/Class-8-Mathematics-Model-Activity-Task-Part-8-Scr4.jpg)
7.5 অশ্বক্ষমতাসম্পন্ন একটি পাম্প 36000 লিটার জল ৪ ঘণ্টায় উপরে তুলতে পারে। 7 অশ্বক্ষমতা সম্পন্ন পাম্পের 63000 লিটার জল তুলতে কত সময় লাগবে ত্রৈরাশিক পদ্ধতিতে নির্ণয় করাে।
উত্তর:
পাম্প (অশ্বক্ষমতাসম্পন্ন) | জল (লিটার) | সময় (ঘণ্টায়) |
5 | 36000 | 8 |
7 | 63000 | x (ধরি) |
∴ পাম্পের সাথে সময়ের ব্যস্ত সম্পর্ক এবং জলের সাথে সময়ের সরল সম্পর্ক।
∴ নির্ণেয় সময় (x) = = 10 ঘণ্টা
∴ জল তুলতে 10 ঘণ্টা সময় লাগবে।
0 মন্তব্যসমূহ
if you have any doubts. let me know
Emoji